ইয়েমেনের কারাগারে সৌদির ভয়াবহ বিমান হামলায় অর্ধশতাধিক মৃত্যু

ইয়েমেনে একটি কারাগারে সৌদি জোটের বিমান হামলায় অন্তত অর্ধশতাধিক নিহ’ত হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিম এলাকায় রোববার এ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে হুতি বিদ্রোহীরা। এ খবর জানিয়েছে তুর্কি ভিত্তিক গণমাধ্যম ইয়েনি শাফাক।

হুতি মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম এক টুইট বার্তায় বলেন, ধামার শহরের বন্দিশালাটি ছিল হামলার লক্ষ্যবস্তু। এতে অন্তত ১শ’ জন আহ’ত হয়েছেন।

সৌদিজোট এক বিবৃতিতে জানায়, বিমানহামলার লক্ষ্যবস্তু ছিল পাশে সংরক্ষণ করা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র। স্থানীয় বাসিন্দারা বলেন, যেখানে হামলা করা হয়েছিল সেটি একটি বন্দিশালা।

এর আগে ২০১৫ সালে ধামার শহরে হুতিদের বন্দিশালাটিতে সৌদি জোটের বিমান হামলায় অন্তত ২৫ জন নিহ’ত হয়েছে। সৌদি সমর্থিত ইয়েমেন সরকার অভিযোগ করে বলছে, কারাগারটি হুতি বিদ্রাহীরা মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

২০১৪ সালে যখন ইরান সমর্থিত ইয়েমেনের হুতিরা রাজধানী সানাসহ দেশটি কব্জা করে ফেলে; এতে দেশজুড়ে হিং’স্রতা ছড়িয়ে পড়ে। এরপর থেকেই দেশটিতে সং’ঘা’ত শুরু হতে থাকে।

সংঘর্ষ বাড়তে থাকে যখন সৌদি জোট ইয়েমেনের সরকারের পক্ষে হুতিদের বিরুদ্ধে আ’ক্র’ম’ণ শুরু করে। জাতিসংঘের তথ্যানুযায়ী, ২০১৬ সাল থেকে বাড়তে থাকা সংঘর্ষে ৭০ হাজারের বেশি মানুষ নিহ’ত হয়।

(Visited 32 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *